ইউক্রেন সংকট নিয়ে আলোচনা করতে পোল্যান্ড যাচ্ছেন জো বাইডেন

0
34

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: রয়টার্সইউক্রেনে রুশ আগ্রাসনের আন্তর্জাতিক প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আগামী শুক্রবার পোল্যান্ড সফর করবেন। এ সময় তিনি পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বলে জানা গেছে। গতকাল রোববার রাতে হোয়াইট হাউসের মুখপাত্র জেন সাকি এসব কথা বলেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জেন সাকি বলেছেন, ‘ইউক্রেনে রুশ বাহিনীর অযাচিত ও প্ররোচনাহীন যুদ্ধের কারণে যে মানবিক সংকট সৃষ্টি হয়েছে সে ব্যাপারে যুক্তরাষ্ট্র ও মিত্ররা কীভাবে প্রতিক্রিয়া জানাচ্ছে তা নিয়ে পোল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে জো বাইডেন আলোচনা করবেন।’

ন্যাটো এ ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) মিত্রদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের ঠিক একদিন পরই পোল্যান্ড সফরের কথা জানা গেল। পোল্যান্ডের সীমান্তরক্ষীরা জানিয়েছেন, গত ২৪ ফেব্রুয়ারি রুশ আগ্রাসন শুরু হওয়ার পর ইউক্রেন থেকে এ পর্যন্ত ২০ লাখেরও বেশি মানুষ শরণার্থী হয়ে পোল্যান্ডে আশ্রয় নিয়েছে।

রয়টার্স জানিয়েছে, আজ সোমবার বাইডেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ, ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে টেলিফোনে কথা বলবেন।

আগামী বুধবার তিনি ন্যাটো এবং ইউরোপীয় কাউন্সিলের শীর্ষ সম্মেলনে যোগ দিতে ব্রাসেলসে যাবেন, পাশাপাশি জি-৭ এর বৈঠকেও যোগ দেবেন। জেন সাকি বলেছেন, সফরকালে মার্কিন প্রেসিডেন্টের ইউক্রেন ভ্রমণের কোনো পরিকল্পনা নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here