মেলিটোপোলের মেয়রকে অপহরণ করেছে রুশ বাহিনী

0
34

রুশ বাহিনীর আক্রমণে বিধ্বস্ত ইউক্রেনের একটি শহর। ছবি: রয়টার্সইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহর মেলিটোপোলের মেয়রকে রুশ বাহিনী অপহরণ করেছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও স্থানীয় কর্মকর্তারা। বার্তা সংস্থা এএফপি আজ শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্ট জেলেনস্কি গতকাল শুক্রবার এক ভিডিও বার্তায় মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভকে অপহরণের বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘ফেডোরভ একজন সাহসী মেয়র ছিলেন। তিনি অদম্য সাহসিকতার সঙ্গে নিজের শহরের মানুষদের রক্ষা করছিলেন। তাঁকে অপহরণ করা হয়েছে।’

জেলেনস্কি আরও বলেন, ‘এটি স্পষ্টতই রুশ বাহিনীর দুর্বলতার লক্ষণ। তারা সন্ত্রাসকে নতুন পর্যায়ে নিয়ে গেছে। আক্রমণকারীরা ইউক্রেনের বৈধ কর্মকর্তাদের নিশ্চিহ্ন করার চেষ্টা করছে।’

রুশ বাহিনীকে আইএসের সন্ত্রাসীদের সঙ্গে তুলনা করে জেলেনস্কি বলেন, ‘মেয়রকে অপহরণ করা শুধু একজন ব্যক্তির বিরুদ্ধেই অপরাধ নয়, এটি একটি সম্প্রদায়ের বিরুদ্ধে অপরাধ এবং ইউক্রেনের বিরুদ্ধে অপরাধ। এমনকি এটা গণতন্ত্রের বিরুদ্ধে অপরাধ। রুশ বাহিনী আইএসের সন্ত্রাসীদের মতো কাজ করছে।’

এদিকে ইউক্রেনের সংসদ এক টুইটার পোস্টে লিখেছে, ১০ জন দখলদারের একটি দল মেলিটোপোলের মেয়র ইভান ফেডোরভকে অপহরণ করেছে। তিনি শত্রুদের সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছিলেন বলে তাকে অপহরণ করা হয়েছে।

ওই টুইটার পোস্টে আরও বলা হয়, মেয়র যখন শহরের বিদ্যুৎ, গ্যাস, পানি সরবরাহসহ নানা সংকটের সমাধান করতে কাজ করছিলেন, তখন তাঁকে আটক করা হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট প্রশাসনের উপপ্রধান কিরিলো টিমোশেঙ্কো টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে দেখা যাচ্ছে রুশ সৈন্যরা কালো পোশাক পরা এক ব্যক্তিকে ধরে নিয়ে একটি ভবন থেকে বের হয়ে আসছে। ব্যক্তিটির মাথা কালো টুপি দিয়ে ঢাকা।

ইউক্রেনের সংসদ আরও অভিযোগ করে বলেছে, মেরিটোপোল থেকে ৭৫ মাইল দূরের শহর জাপোরিঝিয়ার আঞ্চলিক কাউন্সিলরের উপপ্রধানকে কয়েক দিন আগে অপহরণ করা হয়েছিল এবং পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here