রুশ রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎ করেছেন চীনা কর্মকর্তারা অনলাইন ডেস্ক

0
35

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিষয়ক কমিশনার চেং গুওপিং। ছবি: টুইটারচীনে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতের সঙ্গে গতকাল বৃহস্পতিবার সাক্ষাৎ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

আজ শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করতে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তাবিষয়ক কমিশনার চেং গুওপিং রুশ রাষ্ট্রদূত আন্দ্রে ডেনিসভের সঙ্গে দেখা করেছেন। সাক্ষাৎকালে তাঁরা দ্বিপক্ষীয় সন্ত্রাসবাদ প্রতিরোধ ও নিরাপত্তা সহযোগিতার বিষয়ে মতবিনিময় করেছেন।

ইউক্রেন যুদ্ধে চীনের কাছ থেকে অস্ত্রসহায়তা চেয়েছে রাশিয়া—যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এমন অভিযোগ ওঠার মধ্যেই এই বৈঠক হলো।

যুক্তরাষ্ট্র এরই মধ্যে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, চীন যদি সরাসরি সামরিক সরঞ্জাম দিয়ে রাশিয়াকে সহায়তা করে, তবে তারা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করতে দ্বিধা করবে না।

এদিকে ইউক্রেন যুদ্ধে চীন যে ভূমিকা পালন করছে, সে সম্পর্কে ‘বিভ্রান্তিমূলক তথ্য’ ছড়ানোর জন্য যুক্তরাষ্ট্রকে অভিযুক্ত করেছে বেইজিং। যুক্তরাষ্ট্র বিদ্বেষপূর্ণ উদ্দেশ্য নিয়ে ইউক্রেন ইস্যুতে এসব বিভ্রান্তিমূলক তথ্য ছড়াচ্ছে বলে জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়।

সামরিক সরঞ্জাম সহায়তা চাওয়ার অভিযোগ অস্বীকার করেছে রাশিয়াও। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘অভিযান চালিয়ে যাওয়ার জন্য রাশিয়ার নিজস্ব উপকরণ আছে। আমরা বলেছি, অভিযান পরিকল্পনা অনুযায়ী চলছে এবং সময়মতো শেষ হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here