শিক্ষার পাশাপাশি মানুষিক উন্নয়ন নিয়ে কাজ করে যাব – মাসুদ রানা

0
392

মোঃ রিপন মিয়াঃ
শিল্পঞ্চল আশুলিয়ায় বিভিন্ন শিল্পকারখানা গড়ে উঠার কারনে বসবাস বিভিন্ন এলাকার মানুষের।
এখানকার বসবাসরত বেশীরভাগ মানুষই স্বল্প আয়ের খেটে খাওয়া।

অল্প আয়ের মানুষের কথা চিন্তা করে শিল্পাঞ্চল আশুলিয়ায় প্রতিষ্ঠিত করে দি টাঙ্গাইল ক্যাডেট একাডেমি। বিদ্যালয়টি ২০০৯ সালে মাসুদ রানা প্রতিষ্ঠা করেন। নাম মাত্র সম্মানী নিয়ে বাচ্চাদের শিক্ষা দিয়ে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।
এলাকাবাসী জানায়, মাসুদ স্যার অনেক সাদা মনের মানুষ। আমাদের সাথে সব সময় ভাল ব্যবহার করেন এবং আমাদের কোন ধরনের সমস্যা হলে নিজের সমস্যা ভেবে কাজ করেন।

দি টাঙ্গাইল ক্যাডেট একাডেমির ছাত্র আলিফ হোসেন সোয়াদ বলেন, মাসুদ স্যার আমাদের সবাইকে পরিবারের মতো ¯েœহ করে। শাশন করেন, বকা দেন আবার খানিকটা পরে এসে জিজ্ঞাসা করেন কষ্ট পেয়েছি নাকি।
দি টাঙ্গাইল ক্যাডেট একাডেমির শিক্ষক মোঃ ইসলাম মিয়া বলেনঃ আমি এই প্রতিষ্ঠানটি শুরুর সময় থেকে মাসুদ রানা স্যারের সাথে কাজ করে আসছি। স্যার এই প্রতিষ্ঠানটি তিল তিল করে গড়ে তুলেছেন। রাজধানী ঢাকার মতো এলাকায় যেখানে এখনকার সময়ে সবাই শিক্ষাকে ব্যবসা বুনে নিজের আখের গোছাতে ব্যস্ত,

সেখানে স্যার কথনো নিজের কথা ভাবেন নি। সব সময় ভেবেছেন গরীব ও অসহায় শিশুদের ভবিষ্যতের কথা।
স্কুলের একজন অভিভাবক জানানঃ আমি যখনি বিদ্যালয়ে আসি কোন কাজে, মাসুদ রানা স্যার সবার আগে আমাকে সালাম দেয়। অনেক চেষ্টা করেও কখনো স্যার কে আগে সালাম দিতে পারি নাই। কোন মাসে যদি টাকা দিতে সমস্যা হয়, স্যার কে শুধু বললেই হয়। স্যার টাকা নিয়ে কখনো কোন কথা বলতে আমি শুনি নাই।

এই বিষয়ে বিদ্যালয়টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান মাসুদ রানা স্যার বলেন, আমি অতি সামান্য একজন মানুষ। আমি তেমন কিছুই করি না। তবে ছোটকাল থেকেই আমার মধ্যে দেশপ্রেম ছিল। এবং শিক্ষার প্রতি অন্যরকম ভালবাসা কাজ করতো। আমি বাংলাদেশ সেনাবাহীনিতে ২২ বছর কাজ করেছি। অবসর নিয়েই এই বিদ্যালয়টি স্থাপনা করি। আমার স্বপ্ন আমার বিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থী সুনাগরিক হয়ে গড়ে উঠবে। শিক্ষার পাশাপাশি মানুষিক উন্নয়ন নিয়ে কাজ করে যাব। শিক্ষা নিলেই শুধু মানুষ হওয়া যায় না। মানুষ হতে হলে সু শিক্ষা গ্রহন করতে হবে। সেই সাথে সব নাগরিকই সুনাগরিক না। সুনাগরিক হতে হলে সুশিক্ষা গ্রহন জরুরী।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here