সারা দেশে ট্রেন চলাচল বন্ধ

0
26

বেতন-ভাতার (মাইলেজ) দাবিতে আবারও কর্মবিরতির ঘোষণা দিয়েছে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতি। এতে আজ বুধবার সকাল থেকেই সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে। ট্রেন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।

রেলওয়ের এক কর্মকর্তা জানান, রেলের রানিং স্টাফরা বুধবার ভোর থেকেই কর্মবিরতি শুরু করেছেন। ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছেন। ঢাকা থেকে কোনো ট্রেন ছেড়ে যাচ্ছে না এবং ঢাকার বাইরেও কোনো ট্রেন চলাচল করছে না।

এদিকে খোঁজ নিয়ে জানা যায়, সমস্যা সমাধানে রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন কমলাপুর রেলস্টেশনে যাচ্ছেন। বিষয়টি সমাধানের জন্য মন্ত্রী রেলের রানিং স্টাফ শ্রমিক-কর্মচারীদের সঙ্গে কথা বলবেন।

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার আজকের পত্রিকাকে বলেন, ‘কোনো  ঘোষণা ছাড়াই সকাল থেকে রেলের রানিং স্টাফরা ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ায় যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন। বিষয়টির সমাধান করার আমরা চেষ্টা করছি।’

বাড়তি ডিউটির জন্য পাওয়া অতিরিক্ত যে বেতন-ভাতা দেওয়া হতো, রেলওয়ের রানিং স্টাফদের তা বন্ধ করে দেওয়ায় প্রথমবার গত ৩১ জানুয়ারি থেকে সারা দেশে ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছিলেন রেলওয়ের বর্তমান স্টাফরা। কিন্তু তখন রেল কর্তৃপক্ষের আশ্বাসে রেলওয়ের রানিং স্টাফদের কর্মবিরতি স্থগিত করেছিলেন রেলের চালক ও গার্ড সমিতির নেতারা। কিন্তু এত দিন পরেও দাবি আদায় না হওয়ায় হঠাৎ আবার এই কর্মসূচি শুরু করেছেন তাঁরা।

রেলওয়েতে চালক ও গার্ডের সংকটের কারণে নির্ধারিত ডিউটির চেয়ে বেশি সময় তাঁদের কাজ করতে হয়। আর বেশি সময়ের জন্য তাঁদের অতিরিক্ত ভাতাও দিত সরকার। তবে গেল নভেম্বরে হঠাৎ অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁদের এ সুবিধা বন্ধ করে দেয়।

রেলওয়ে আইনে সাপ্তাহিক বা সরকারি বন্ধের দিনে ডিউটি করলে হলিডে মাইলেজ প্রাপ্তির বিধানও রয়েছে তাঁদের। রেলওয়ে এস্টাবলিশমেন্ট কোড ভলিউম-১-এর চ্যাপটার-৫ এবং লোকোমোটিভ অ্যান্ড রানিং শেড ম্যানুয়াল জিআই চ্যাপটার-১২ অনুযায়ী ১০০ মাইল কিংবা ৮ ঘণ্টার বেশি ট্রেন চালালে একজন রানিং স্টাফ মাইলেজ (রানিং ভাতা) প্রাপ্য হবেন। অতিরিক্ত ট্রেন চালালে প্রতি ঘণ্টা ও মাইল অনুযায়ী এক দিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ মাইলেজ হিসেবে তিনি পাবেন।

রেলওয়ে আইন অনুযায়ী, রানিং স্টাফদের ছুটি, পাস, চিত্তবিনোদন ও অবসরোত্তর সুবিধা তাঁদের মূল বেতনের ৭৫ শতাংশ যোগ করার বিধান রয়েছে। কিন্তু নতুন নিয়মে রেলওয়ে রানিং স্টাফদের এসব সুবিধা না থাকায় তাঁরা ক্ষুব্ধ হয়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here