27.1 C
New York
Tuesday, July 23, 2024
spot_img

চীন ভ্রমণে নাগরিকদের সতর্ক করল তাইওয়ান

তাইওয়ান সরকার নাগরিকদের চীন ভ্রমণে সতর্কতা বৃহস্পতিবার জোরদার করেছে। জরুরি প্রয়োজন ছাড়া চীন ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে তাইওয়ানিদের।

তাইওয়ানের স্বাধীনতাকামীদের ওপর চীন মৃত্যুদণ্ড আরোপের হুমকি দেওয়ার পর তাইওয়ান এই সতর্কতা জারি করল।

তাইওয়ানের মূল ভূখন্ড বিষয়ক পরিষদের মুখপাত্র লিয়াং ওয়েন-চিয়ে সাংবাদিকদের বলেন, এই সতর্কতা হংকং এবং ম্যাকাউয়ের জন্যও প্রযোজ্য।

চীন মনে করে তাইওয়ান তাদের দেশেরই অংশ। এটি চীন থেকে বেরিয়ে যাওয়া একটি প্রদেশ, যেটি আবার কোনওদিন চীনের সঙ্গে একীভূত হবে।

গত মাসে তাইওয়ানের প্রেসিডেন্ট হিসেবে লাই চিং-তে দায়িত্ব গ্রহণের পর তাকে নিয়ে নিজেদের অসন্তুষ্টি লুকায়নি চীন। লাইকে ‘বিচ্ছিন্নতাবাদী’ হিসেবেই দেখে চীন।

লাই তাইওয়ানের প্রেসিডেন্ট হওয়ার পর চীন দুইদিন ব্যাপী যুদ্ধ মহড়া চালিয়েছে। এছাড়াও আরও নানাভাবে চীন চাপ প্রয়োগের চেষ্টা করে যাচ্ছে বলে অভিযোগ করেছে তাইওয়ান।

এর মধ্যেই গত শুক্রবার চীন এক নির্দেশনা প্রকাশ করে তাতে তাইওয়ানের স্বাধীনতাকামী আন্দোলন উসকে দেওয়া ব্যক্তিদের জন্য মৃত্যুদণ্ডের কথা উল্লেখ করেছে।

মৃত্যুদণ্ড ছাড়াও ১০ বছর থেকে শুরু করে যাবজ্জীবন কারাদণ্ডের কথাও বলা হয়েছে নির্দেশনায়। তাইওয়ানে বিচ্ছিন্নতা বিরোধী আইনসহ কার্যকর থাকা অন্যান্য আইনের সঙ্গে যোগ হয় নতুন এসব নির্দেশনা।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যোগাযোগ রেখো

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

এ সম্পর্কিত খবর