24 C
New York
Tuesday, July 23, 2024
spot_img

প্যারাগুয়ে ম্যাচে ‘পথের খোঁজে’ ব্রাজিল

গোলশুন্য ড্রয়ের হতাশা নিয়ে কোপা আমেরিকা শুরুর পর এবার প্যারাগুয়ের মুখোমুখি হওয়ার অপেক্ষায় ব্রাজিল। প্রথম ম্যাচের প্রেক্ষাপট বিবেচনায় প্রশ্নটা উঠছে, কিভাবে ব্রাজিলের আক্রমণভাগের ধার বাড়বে? মলিনতার খোলস ছেড়ে কেমন করে বেরিয়ে আসবে ২০১৯ সালের চ্যাম্পিয়নরা?

‘ডি’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় আগামী শনিবার সকাল ৭টায় লাস ভেগাসে প্যারাগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল। এই ম্যাচের আগে ঘুরেফিরে আসছে ক্যালিফোর্নিয়ায় র‌্যাঙ্কিংয়ের নিচের দিকের দল কোস্টা রিকার বিপক্ষে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের গোলশুন্য ড্রয়ের তেতো অভিজ্ঞতা।

বলের নিয়ন্ত্রণে আধিপত্য করলেও ওই ম্যাচে সুযোগ নষ্টের মিছিলে ছিল ব্রাজিল। পাঁচ ডিফেন্ডার নিয়ে সাজানো কোস্টা রিকার ব্যাক-লাইনে চিড় ধরানোর পথ জানা ছিল না দরিভাল জুনিয়রের দলের। প্রতিপক্ষের বক্সের আশপাশে নখদন্তহীনভাবে কেবল ঘুরপাকই খেয়েছেন ভিনিসিউস-পাকেতারা। তাতে ১৯টি আক্রমণের মাত্র তিনটি লক্ষ্যে রাখতে পারে ব্রাজিল, কিন্তু গোল থেকে যায় অধরা।

কলম্বিয়ার বিপক্ষে ২-১ গোলে হেরে প্রতিযোগিতা শুরু করা প্যারাগুয়ে আসছে ম্যাচে কোস্টা রিকার মতো একই পরিকল্পনায় কষতে পারে ব্রাজিল ম্যাচের ছক। সেটা হলে, দরিভালের জন্য অপেক্ষা করছে আরেকটি পরীক্ষা। ব্রাজিল কোচকে খুঁজে বের করতে হবে প্যারাগুয়ের রক্ষণ ভেদের পথ।

কোস্টা রিকা ম্যাচে ব্রাজিলের খেলোয়াড়দের মধ্যে লুকাস পাকেতা ছিলেন সবচেয়ে সক্রিয়দের একজন। বারবার হানা দেন প্রতিপক্ষের রক্ষণে, কিন্তু তার পাঁচ শটের সবগুলোই লক্ষ্যভ্রষ্ট, একটি ফেরে পোস্টে লেগে। এই অ্যাটাকিং মিডফিল্ডার সংবাদ সম্মেলনে বললেন, তাদের টেকনিক্যাল কোনো সমস্যা নেই, সমস্যা সব মানসিক। তা কাটিয়ে উঠতে তিনি দেখছেন ধৈর্য্য ধরার প্রয়োজনীয়তা।

“আমরা অনেক, অনেক সুযোগ পেয়েছিলাম। নির্দিষ্টভাবে আমিই পেয়েছিলাম তিনটি, যেগুলোতে আমার আরও ভালো করা উচিত ছিল। আমাদের স্রেফ আরেকটু বেশি সংযম নিয়ে ফিনিশিং করা প্রয়োজন।”

“এটা পরিষ্কার, যে দলগুলো নিচে নেমে ডিফেন্স করে, সেই দলগুলোর বিপক্ষে বক্সের বাইরে থেকে ফিনিশিংয়ের ক্ষেত্রে আমরা উন্নতি করতে পারি। তবে, এখনও আমরা খুবই আত্মবিশ্বাসী যে, আমরা তা করব।”

নেইমারের অনুপস্থিতিতে ভিনিসিউস জুনিয়রের কাঁধে সওয়ার হতে চায় ব্রাজিল। কিন্তু রেয়াল মাদ্রিদের এই ফরোয়ার্ড কোস্টা রিকা ম্যাচে ছিলেন স্রেফ নিজের ছায়া হয়ে। দলের খেলায় তিতিবিরক্ত হয়ে মেজাজ হারিয়েছিলেন অধিনায়ক দানিলো, ঠান্ডা মাথার খেলোয়াড় হিসেবে যার সুনাম আছে বেশ।

রদ্রিগো অবশ্য কোনো কিছুর মধ্যেই অজুহাত খুঁজছেন না। প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ সমানে রেখে সোজাসাপ্টা বললেন, উন্নতি করতে হবে তাদের।

“মাঠ, কিংবা তাদের লো ডিফেন্সিভ লাইন-এগুলো নিয়ে আমরা অজুহাত দেখাতে পারি না। এই ড্র আমাদের জন্য ছিল হারের মতো। তাই আমাদের উন্নতি করতে হবে, কোনো অজুহাত নয়।”

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যোগাযোগ রেখো

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

এ সম্পর্কিত খবর