27.1 C
New York
Tuesday, July 23, 2024
spot_img

‘ফালতু কথা নিজের কাছেই রাখুন’, ভনকে হারভাজান

সেমি-ফাইনালের লড়াই শুরুর আগে থেকেই ভারতের দিকে তির ছুড়ছিলেন মাইকেল ভন। সেমি-ফাইনালে ভারতের বড় জয়ের পর অবশ্য প্রশংসাও করেছেন। তবে সেখানেও মিশে ছিল খোঁচার সুর। এসব দেখে বেশ চটেছেন হারভাজান সিং। সাবেক ইংল্যান্ড অধিনায়ককে বেশ কড়া ভাষায় জবাব দিয়েছেন ভারতের সবেক স্পিনার।

ভারতকে নিয়ে ভনের নানা অভিযোগ বা মন্তব্যের মূলে ছিল গায়ানার সেমি-ফাইনাল তাদেরকে বরাদ্দ করে দেওয়া। বিশ্বকাপ শুরুর বেশ আগেই আইসিসি জানায়, ভারত যদি সেমি-ফাইনালে উঠতে পারে, তাহলে সুপার এইট পর্বে তারা রানার্স আপ হয়ে আসুক বা চ্যাম্পিয়ন হয়ে, গায়ানায় দ্বিতীয় সেমি-ফাইনালে খেলবে তারাই।

মূলত ভারতে ও এই উপমহাদেশে টেলিভিশনের প্রাইম টাইমে খেলা রাখতেই এই আয়োজন করা হয়। দ্বিতীয় সেমি-ফাইনাল ম্যাচটি রাখা হয় গায়ানার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়, মানে ভারতীয় সময় রাত ৮টায়। প্রথম সেমি-ফাইনাল ছিল ত্রিনিদাদের স্থানীয় সময় রাত সাড়ে ৮টায়, ভারতীয় সময় পরদিন ভোর ৬টায়।

ভারত তাই আগে থেকেই জানত তাদের সেমি-ফাইনাল ভেন্যু। সেমি-ফাইনালের অন্য দলগুলিকে ভেন্যু জানতে অপেক্ষা করতে হয়েছে শেষ মুহূর্ত পর্যন্ত।

ভারতকে দ্বিতীয় সেমি-ফাইনাল বরাদ্দ করায় ভোগান্তি পোহাতে হয়েছে আফগানিস্তানকে। বাংলাদেশের বিপক্ষে সুপার এইটের শেষ ম্যাচ শেষ করে রাত ৩টায় হোটেলে ফিরে পরদিন সকাল ৮টায় হোটেল ছাড়তে হয়েছে তাদের ত্রিনিদাদে যাওয়ার জন্য। সেই পথে ফ্লাইটে বিলম্ব ছিল ৪ ঘণ্টা। পরদিনই ছিল প্রথম সেমি-ফাইনাল। অনুশীলন তো দূরের কথা, বিশ্রামের পর্যাপ্ত সুযোগই তারা পায়নি।

আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা সেমি-ফাইনালের দিকে ইঙ্গিত করেই ভন সামাজিক মাধ্যমে লিখেন, “নিশ্চিতভাবেই, এই সেমি-ফাইনালটি হতে পারত গায়ানারটি… তবে পুরো টুর্নামেন্টই তো ভারতকে ঘিরে করা… অন্যদের প্রতি খুবই অন্যায্য এটা…।”

দ্বিতীয় সেমি-ফাইনালে ভনের দেশ ইংল্যান্ডকে ব্যাটে-বলে পর্যদুস্ত করে ফাইনালে পৌঁছে যায় ভারত। জয়ী দলকে কৃতিত্ব দেন ভন। কিন্তু সেখানেও একটু খোঁচা ঠিকই ছিল।

“ফাইনালে খেলাটা ভারতের পুরোপুরি প্রাপ্য … এখনও পর্যন্ত টুর্নামেন্টের সেরা দল… এই পিচে ইংল্যান্ডের কাজটা সবসময় কঠিনই ছিল… নিচু বাউন্সের স্পিনিং পিচে ভারত অনেক বেশিই ভালো…।”

পরে আরেকটি টুইটেও ইংল্যান্ডের ব্যর্থতার কথা মেনে নেন তিনি। তবে সেখানেও ভেন্যু নিয়ে ভারতের বাড়তি সুবিধা পাওয়ার দিকে ইঙ্গিত করেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক।

“ইংল্যান্ড যদি দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারত, তাহলে ত্রিনিদাদের সেমি-ফাইনাল তারাই খেলব এবং আমার বিশ্বাস, সেক্ষেত্রে তারা ম্যাচটি জিতত। তাই, কোনো অভিযোগ নেই। তারা (ইংল্যান্ড) যথেষ্ট ভালো ছিল না। তবে ভারতের জন্য গায়ানা দারুণ এক ভেন্যুই বাছাই করা হয়েছে।”

সেমি-ফাইনালে ভারতের জয়ের পর এক পর্যায়ে ভনকে জবাব দেন হারভাজান।

“আপনার কেন মনে হলো, ভারতের জন্য গায়ানা ভালো ভেন্যু? দুই দল তো একই ভেন্যুতে খেলেছে। ইংল্যান্ড টস জিতেছে, সেটাও ছিল বাড়তি সুবিধা। নির্বোধের মতো কথা বন্ধ করুন। সব বিভাগেই ভারতের কাছে স্রেফ উড়ে গেছে ইংল্যান্ড। সত্যিটা মেনে নিন, সামনে তাকান এবং ফালতু কথা নিজের কাছেই রাখুন। যৌক্তিক কথা বলুন।”

ভন অবশ্য পরে আরও কয়েকটি মন্তব্যে ও নানা জনের কথার জবাবে বলেছেন, মন্থর ও নিচু বাউন্সের উইকেটে অনেক উন্নতি করতে হবে ইংল্যান্ডকে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

যোগাযোগ রেখো

0FansLike
0FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

এ সম্পর্কিত খবর